Blog

কিভাবে অনলাইন ইউনিক ডিসএবিলিটি কার্ডের জন্য এপ্লাই করবেন?

dishadigitalschool

UNIQUE DISABILITY ID

Department of Empowerment of Persons with Disabilities -এর পক্ষ থেকে ২১ ধরনের প্রতিবন্ধকতা যুক্ত ব্যক্তিদের একটি মাত্র ইউনিক ডিসএবিলিটি আইডেন্টিটি কার্ড দেওয়ার ব্যবস্থা শুরু হয়েছে।
আগে যেমন প্রতিবন্ধী সার্টিফিকেট আইডেন্টিটি কার্ড ও বিভিন্ন সুযোগ সুবিধার জন্য আলাদা আলাদা ফর্ম ভরতে হত, কার্ড ও সার্টিফিকেট রাখতে হত তার প্রয়োজন পরবে না। এখন একটি মাত্র কার্ড দিয়ে সমস্ত সুযোগ সুবিধা পাওয়া যাবে।
কেন্দ্র সরকারের এই প্রজেক্টে এখন পর্যন্ত দেশের ৩৭ টি রাজ্য অন্তর্ভুক্ত হয়েছে। আমাদের পশ্চিমবঙ্গ এই প্রজেক্টের অন্তর্ভুক্ত। ২১/০৫/২০২১ পর্যন্ত ৬১,২৯,১৩১ টি UDID কার্ড জেনারেটেড হয়েছে। আর ১,০০,২২,৩৬৫টি অনলাইন অ্যাপ্লিকেশন জমা পরেছে।
পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত ২৩ জন অনলাইন এপ্লাই করেছে যার মধ্যে ৯টি কার্ড জেনারেটেড হয়েছে।
কিভাবে এপ্লাই করবেন?
দুরকম ভাবে ফর্ম ফিলাপ করা যাবে। অফলাইন ও অনলাইন। অফলাইনে যারা করতে চান আমাদের দিশাফেসবুক গ্রুপে ফর্ম আপলোড করা আছে ডাউনলোড করে নিজ নিজ জেলা পুনর্বাসন দপ্তর বা জেলা হসপিটালে যেখানে আগে ফর্ম জমা দিতে হত সেখানে দিবেন।
আর অনলাইনের ক্ষেত্রে সরাসরি নীচের ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করে ফিলাপ করবেন।
অনলাইন কিভাবে ফর্ম ফিলাপ করবেন তা এই ইউটিউব ভিডিওতে দেখানো হয়েছে। নিচের লিঙ্কটি ক্লিক করে ভিডিও টি দেখুন।
কি কি ডকুমেন্ট লাগবে?
* এক কপি কালার ফোটো
* এড্রেস প্রুফ( আধার কার্ড/ পেন কার্ড/ রেশন কার্ড/ ড্রাইভিং লাইসেন্স)
* আইডেনটিটি প্রুফ(সেম)
* অনলাইনে করলে এগুলোর স্কেন কপি ও সিগ্নেচার এর স্কেন কপি।
যাদের ডিসএবিলিটি সার্টিফিকেট রয়েছে তারাও এপ্লাই করবে। ফ্রেস ও পুরনো দুভাবেই করা যাবে।
ফ্রেস এপ্লিকেশনের ক্ষেত্রে মেডিক্যাল বোর্ড এর দ্বারা ক্যাম্প করে প্রতিবন্ধকতা নির্ণয় করা হবে। কখন করা হবে কোথায় হবে বা অন্য কোন ভাবে হলে সব কিছু মেসেজ করে বা ইমেল ও ফোন করে জানানো হবে।
নির্ণয় ক্যাম্প হয়ে গেলে পরবর্তীতে অনলাইনেই কার্ড জেনারেটেড করে নেওয়া যাবে। Renewal করা, কার্ড হারিয়ে গেলে নতুন এপ্লাই করা, কার্ডের স্ট্যাটাস জানা সব কিছুই অনলাইনে করা যাবে। প্রতিটি প্রতিবন্ধকতা নির্ণয় করে ডিজিটালাইজড ভাবে প্রতিবন্ধকতার মাত্রা নির্ণয় করা হবে।
অনলাইন এপ্লিকেশনের জন্য কোনও রকম সহযোগিতার দরকার পরলে জানাবেন আমরা দিশা ডিজিট্যাল স্কুলের পক্ষ থেকে সহযোগিতা করবো।

Leave a Reply