Blog

অটিস্টিক শিশুদের জিনিস ছুঁড়ে ফেলাঃ

dishadigitalschool

যে কোন আচরণের ক্ষেত্রে প্রথমেই আমাদের একটা বিষয় লক্ষ্য করতে হবে যে, উক্ত আচরণের কারণ কি অর্থাৎ কি এমন হল যার জন্য এই আচরণ করছে। একবার আচরণের সঠিক কারণ চিহ্নিত হলে সেই আচরণ ম্যানেজ করা সহজ হয়ে যায়।

যেমন ধরা যাক শিশু প্রচণ্ড পেটের ব্যাথায় জিনিস ছুঁড়ে ফেলছে, কারণ সে নিজের ফিলিংস প্রকাশ করতে পারছে না। তাই প্রথমে আচরণের কারণ অনুসন্ধানের ক্ষেত্রে লক্ষ্য করুন শিশুর কোনো শারীরিক সমস্যা হচ্ছে কিনা, যদি তা হয় তবে ডাক্তারের পরামর্শ নিন। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল শিশুর দৈনন্দিন জীবন যাত্রায় কোনো পরিবর্তন হয়েছে কিনা। এই বিষয়ে আমাদের অনেকেই সচেতন না। ধুম ধাম অনেকেই যখন তখন এদিক ওদিক বেরিয়ে পরি কিন্তু অটিজম ও ADHD শিশুরা একটা বাধাগত নিয়মে চলতে ভালোবাসে তাতে যদি সামান্য পরিবর্তন হয় সেটা তারা মানিয়ে নিতে পারে না সঙ্গে সঙ্গে। এদিকে অনেকেই কোনো লক্ষ্য রাখিনা আমরা। যেমন- “কুশ তার মার সাথে রোজ বিকেলে পার্কে যায় তারপর বাড়ির পাশের দোকান থেকে দুধের প্যাকেট নিয়ে বাড়ি আসেএকদিন পার্ক থেকে ফেরার পথে দোকান বন্ধ ছিল তাই দোকানের ঝাপ বন্ধ দেখে কুশের মা বাড়ি চলে আসে। কিন্তু বাড়ি আসার পর থেকেই হঠাৎ কুশ চেঁচাতে থাকে জিনিস ছুঁড়তে থাকে”-এরূপ আচরণের কারণ হল সেদিন দোকানে কেনো কুশের মা কুশকে নিয়ে যায়নি ও দুধের প্যাকেট আনেনি। দেখুন ছোট্ট একটি বিষয় যা আমরা খেয়াল করিনা কিন্তু ওদের কাছে অনেক কিছু। ঘরের কোনো ফার্নিচার এদিক থেকে ওদিকে সরিয়েছেন কিংবা স্কুলের কাজের সময় সীমা পরিবর্তন হয়েছে এরকম অনেক ছোট ছোট বিষয়গুলো লক্ষ্য করতে হবে।

আচরণের কারণ চিহ্নিত হওয়ার পর আমাদের সেই আচরণ ম্যানেজের জন্য যা ব্যবস্থা গ্রহণীয় তা করতে হবে। শিশুর আচরণের কখন কোন সময় কি কারণে পরিবর্তন হচ্ছে তার জন্য ABC( Antecedent Behavior Consequence)চার্ট ব্যবহার করা যেতে পারে। এই ABC চার্ট ABA –এর একটি পার্ট। আচরণটি শুরু হওয়ার আগে কি ঘটেছিল তা হল- Antecedent, আচরণটি কি ছিল- Behavior, কি এমন ঘটল যার দ্বারা আচরণটি বন্ধ হল- সবাই তার আচরণটিকে এড়িয়ে গেল কিংবা সময় শেষ, অন্য পছন্দের কিছু পেয়ে গেলো- Consequence আচরণের ধরন সময় কারণ লিখে রাখার জন্য একটি নোটবুক ব্যবহার করুন।

শিশু কেন জিনিস ছুঁড়ে ফেলে তার অনেক কারণ হতে পারে নিম্নে কিছু কারণ আমি তুলে ধরলাম।

** শিশু কোনো জিনিস ছুঁড়ে ফেলে খেলার মজা গ্রহণ করতে চায়। সে জানে না কোন বস্তু দিয়ে কিভাবে খেলতে হয় বা সেই বস্তুর ব্যবহার কি, তাই সামনে যা পায় তা দিয়েই খেলার চেষ্টা করে।

** কোন কারণে frustrated হয়ে নিজের ফিলিংস প্রকাশ করতে না পেরে জিনিস ছুঁড়ে ফেলে নিজের ভাবনা প্রকাশ করে থাকে।

** তাকে যে কাজ দেওয়া হয়েছে সেটা তার পছন্দ না বা যে বস্তু দিয়ে কাজ করতে বলা হচ্ছে সেটা পছন্দ না হওয়ার দরুন ছুঁড়ে ফেলছে। আবার হয়ত সে জানে জিনিস ছুঁড়ে ফেললে মা আর ঐ বস্তু দিয়ে বা ঐ কাজটি করতে দিবে না, স্কুলে মাস্টার তাকে বের করে দিবে ক্লাস থেকে। অর্থাৎ কাজ থেকে মুক্তি পাওয়ার উপায় হিসেবে সে এই পদ্ধতি অবলম্বন করে।

** শিশু তার সেন্সরই প্রয়োজনের জন্য জিনিস ছুঁড়তে পারে। সেন্সরই অভিজ্ঞতা অর্জনের জন্য সে অনেক সময় এই কাজ করে থাকে। যেমন- হাত থেকে কোন জিনিস ছুঁড়ে ফেললে যে ফিলিংস হয় সেটা বারবার অর্জনের জন্য জিনিস ছুঁড়তে পারে, বস্তুটি ছোঁড়ার পর বায়ুতে ঘুরতে থাকা ও ঘুরতে ঘুরতে মাটিতে পরার পর যে শব্দ হয় তা শিশুর কাছে মজার বিষয় হতে পারে এ কারনেও সে জিনিস ছুঁড়ে ফেলে।

** কারো মনোযোগ আকর্ষণের জন্য সে জিনিস ছুঁড়তে পারে

জিনিস ছুঁড়ে ফেলা বন্ধ করার জন্য যা করা যেতে পারেঃ

** শিশু যখন কোন জিনিস ছুঁড়ে ফেলছে সেই সময় তার সামনে উপস্থিত সকল সদস্যকে সমান সঙ্গতিপূর্ণ মনোভাব পোষণ করতে হবে। এই সময় কোন অসঙ্গতিমূলক ব্যবহার শিশুকে ভেতর থেকে আরও উত্তেজিত করে তুলতে পারে। যেমন জিনিস ছুঁড়ে ফেলছে দেখে অনেকেই মারধর করে বোকাঝকা করে থাকে এগুলো করা যাবে না।

** উক্ত আচরণের পরিপ্রেক্ষিতে অভিভাবক ও অন্যদের রেসপন্স সীমিত হতে হবে, যেমন- শিশুর চোখের দিকে চোখ বড় করে তাকানো, হালকা অঙ্গভঙ্গি করা, ছোট শব্দে কিছু বলা। যখন আপনি বেশি রেসপন্স করবেন তখন সে আপনার এই রেসপন্স বারবার পাওয়ার জন্য এই কাজটি আরও বেশি করে করবে। তাই একবারে রেসপন্স করা বন্ধ না করে সীমিত ভাবে বুঝিয়ে দিন যে জিনিস ছুঁড়ে ফেলা কাজটি আপনার অপছন্দ। এক্ষেত্রে শিশু যদি মৌখিক নির্দেশ বুঝতে পারে তবে শিশুর নাম ধরে ডেকে বলুন- “কুশ… জিনিস ছুঁড়ে ফেলবে না” আর সে যদি ভিসুয়ায়ল কমিউনিকেশন বুঝে তবে স্টপ কার্ড বা নো সাইন ব্যবহার করুন।

** অটিজম আছে এমন শিশুদের বেশীরভাগই বুঝতে পারেনা কোন ক্ষেত্রে কিভাবে আচরণ করতে হবে। যখন শিশুর কোন আচরণের পরিপ্রেক্ষিতে আপনি রেসপন্স করবেন তখন আপনার রেস্পন্সের পরিপ্রেক্ষিতে সে কি আচরণ করবে সেটাও তাকে শেখাতে হবে। যেমন ধরা যাক শিশু তার খেলার গড়িটি ছুঁড়ে ফেলেছে, এক্ষেত্রে আপনার রেসপন্স হিসেবে আপনি তাকে দিয়ে গাড়িটি সঠিক জায়গায় রাখার নির্দেশ দিন বা রাখতে শিখিয়ে দিন। গাড়িটি সঠিক জায়গায় রাখলে পুরষ্কার স্বরূপ কিছু দিন। এই পদ্ধতি যথাযথ আচরণ করতে সাহায্য করবে।

** ভালো আচরণের জন্য অবশ্যই পুরষ্কার দিন উৎসাহিত করুন। যে বস্তুটি আগে ছুঁড়ে ফেলত কিন্তু হঠাৎ ছুঁড়ছেনা তাহলে তখনও সঙ্গে সঙ্গে তাকে পুরষ্কার দিন। ভালো আচরণের প্রতি অনেক বেশি মনোযোগ দিন রেসপন্স করুন ঠিক সেভাবেই খারাপ আচরণ এর প্রতি রেসপন্স সীমিত করুন।

** যদি শিশু তার সেন্সরই প্রয়োজনের জন্য জিনিস ছুঁড়ে ফেলে তবে তাকে দিনের একটা সময় দিন যখন সে সঠিক ভাবে জিনিস ছুঁড়বে- যেমন পুলিং/পুসিং বিভিন্ন গেম, বল ছোড়া, বাস্কেট বল, বিভিন্ন এক্সারসাইজ।

** শিশুর জিনিস ছুঁড়ে ফেলার এই আচরণে আপনি ও অন্যান্যরা কি ধরনের মনোভাব প্রকাশ করছেন তা অনেক বড় ভূমিকা পালন করে। অনেক সময় অভিভাবকগণ বা শিক্ষকরা শিশুর জিনিস ছুঁড়ে ফেলার আচরণে অধিক বেশি রেসপন্স করে ফেলে, বড়দের এই রেসপন্স শিশুর ঐ কাজটির প্রতি আগ্রহ আরও বাড়িয়ে দেয় ও কাজটি বারবার করে সে মজা পায়।

তাই যে কাজে আগ্রহ পায় না সে কাজ না করানো ভালো, কাজের ধরন পাল্টান মেটেরিয়াল আরও আকর্ষণীয় করে তুলুন যাতে পজিটিভ আচরণের সংখ্যা বৃদ্ধি পায়। প্রতি পজিটিভ আচরণে অনেক বেশি রেসপন্স করুন পুরষ্কার দিন উৎসাহিত করুন।

ধন্যবাদ

Written by Sandip Goon

Special Educator

Leave a Reply