Blog

অটিজম শিশুদের চিকিৎসা পদ্ধতি ও অটিজম ইন্টারভেনশন

dishadigitalschool

 অটিজম ইন্টারভেনশন কি?

অটিজম ইন্টারভেনশন হল বাইরে থেকে প্রদত্ত এমন কোনো ব্যবস্থা যার দ্বারা কোন বিশেষ একটি অবস্থা বা আচরণের উন্নতি ঘটানো সম্ভব।

একটি সফলতম অটিজম ইন্টারভেনশনের জন্য প্রয়োজন শিশু, অভিভাবক ও থেরাপিস্টের পরস্পর সহযোগিতা।

বর্তমানে বিভিন্ন ধরনের অটিজম ইন্টারভেনশনের কথা বিশেষজ্ঞরা বলে থাকেন। এর মধ্যে কিছু ইন্টারভেনশন একটা সময়ের মধ্যে সম্পূর্ণ হতে পারে আবার কিছু ক্ষেত্রে নিয়মিত সেশনের মাধ্যমে কাজ করতে হয়।

কখন অটিজম ইন্টারভেনশন পরিকল্পনা গ্রহণ করবেন? 

অটিজম শিশুরা একে অপরের থেকে ভিন্ন হয়।

তাই যখন একজন অভিভাবক হিসেবে আপনি মনে করবেন আপনার শিশুর আচরণ নিজের বা অন্যের জন্য ক্ষতিকারক হতে পারে

এবং যে আচরণ করছে সেটা স্বাভাবিক না সেই সময় আপনি অটিজম ইন্টারভেনশনের পরিকল্পনা গ্রহণ করতে পারেন।

যেমন একজন অটিজম শিশুর কিছু সমস্যামূলক আচরণ হলঃ

  • কোনো নির্দেশ ফলো করতে চায় না।
  • সমাজে গ্রহণীয় নয় এমন আচরণ যেমন- খাবার টেবিলে মাথা দিয়ে আঘাত করা, অন্য মানুষকে আঘাত করা প্রভৃতি।
  • আক্রমণাত্মক আচরণ।
  • টেনট্রামস
  • পুনরাবৃত্তি মূলক আচরণ (স্টিমিং)।
  • নিজেকে আঘাত করা।

একজন অটিজম শিশুর উক্ত আচরণগুলো করার বিভিন্ন কারণ রয়েছে। তার মধ্যে কিছু হল-

  • মৌখিক ও আকার ইঙ্গিতের মাধ্যমে ভাষা ও তার অর্থ বুঝতে সমস্যা।
  • কমিউনিকেশন করতে না পারার জন্য অবসাদ সৃষ্টির হয়।
  • দৃশ্য, শব্দ, গন্ধ প্রভৃতি সেন্সরই সমস্যা।           
  • এগ্রেসিভ আচরণ।
  • উত্তেজনা
  • প্রতিদিনের রুটিনে বিঘ্ন ঘটলে।

অটিজম শিশুর অভিভাবককে অবশ্যই প্রথমে শিশুর সমস্যামূলক আচরণের লক্ষণগুলো বুঝতে হবে এবং সমস্যা অনুযায়ী সঠিক রেসপন্স করতে হবে।

প্রথমে কোন ধরনের ইন্টারভেনশন ব্যবহার করবেন তা আপনার শিশুর ডাক্তারের সাথে কথা বলে ঠিক করুন।

বর্তমানে অটিজম বিহেভিয়ার চিকিৎসায় যে সকল ইন্টারভেনশন ব্যবহার করা হয় তার সংক্ষিপ্ত ধারণা নিচে দেওয়া হল।

অবশ্যই পড়ুন-

অ্যাপ্লাইড বিহেভিয়র অ্যানালাইসিস ( Applied Behavior Analysis)

ABA থেরাপি ইন্টারভেনশন একটি প্রমাণিত মাধ্যম যা অটিজম শিশুদের সমস্যামূলক আচরণ কমিয়ে আনতে সাহায্য করে।

ABA থেরাপির ক্ষেত্রে বিভিন্ন কৌশল ব্যবহার করে একজন অটিজম শিশুর বিভিন্ন স্কিল উন্নত করা হয় আবার তাদের নানা সমস্যা মূলক আচরণ নিয়ন্ত্রণের জন্য পরিকল্পনাও গ্রহণ করা হয়।

এই ABA মেথডের পথপ্রদর্শক হলেন ক্যালিফরনিয়া বিশ্ববিদ্যালয়ের একজন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ও অধ্যাপক Dr. Ole Lovaas. তিনি প্রথম অটিজম শিশুর আচরণ নিয়ন্ত্রণের একটি প্রমাণিত সফল মেথড অ্যাপ্লাইড বিহেভিয়র অ্যানালাইসিস সবার সামনে তুলে ধরেন।

তার গবেষণায় ” Behavioral Treatment and Normal Educational and Intellectual Functioning in Young Autistic Children,” ১৯ জন অটিজম শিশু প্রতি সপ্তাহে ৪০ ঘণ্টা করে ২ বছর ধরে ABA থেরাপি নেয়।

দুবছর শেষে দেখা যায় এই ১৯ জন শিশুর মধ্যে ৯ জন শিশুর বিভিন্ন বৌদ্ধিক জ্ঞান বৃদ্ধি পায় ও তারা সামান্যতম সাহায্য ছাড়াই বিদ্যালয়ের কাজ করতে পারছে।

ABA থেরাপি সাধারণত ভালো আচরণ করলে পুরস্কৃত করার ওপর অধিক গুরুত্ব দিয়ে থাকে।

যখন কোনো অটিজম শিশু পুরষ্কার পাওয়ার লোভে ভালো আচরণ করে সে পরবর্তীতেও সেই আচরণের পুনরাবৃত্তি করে থাকে।

ABA থেরাপি মুলত ABCs এই অবসারভেশন টুলের উপর পরিচালিত হয়ে থাকে।

ABC( Antecedent Behavior Consequence)

আচরণটি শুরু হওয়ার আগে কি ঘটেছিল তা হল- Antecedent,

আচরণটি কি ছিল- Behavior,

কি এমন ঘটল যার দ্বারা আচরণটি বন্ধ হল- সবাই তার আচরণটিকে এড়িয়ে গেল, অন্য পছন্দের কিছু পেয়ে গেলো- Consequence।

একটি উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার করছি-

A: একজন অভিভাবক তার শিশুকে খেলা বন্ধ করে রাতের খাওয়ার খেতে বলল।

B: অভিভাবক যখন বারবার তার শিশুকে খেলা বন্ধ করে খাওয়ার জন্য বলছে শিশুটি তার মার কথা অগ্রাহ্য করে তাকে লাথি মারতে লাগল।

C: শিশুটির মা এবার ঘর থেকে বেরিয়ে গেল এবং শিশুটি আবার খেলতে লাগল।

  • ভারত ও বাংলাদেশে অটিজমের চিত্র 

ডিসক্রিট ট্রায়াল ট্রেইনিং- Discrete Trial Training 

অন্যান্য বিহেভিয়র ইন্টারভেনশনের সাথে এই ডিসক্রিট ট্রায়াল ট্রেইনিং সহযোগী হিসেবে যুক্ত থাকে।  DTT প্রায়ই ABA থেরাপি সেশনের সময় ব্যবহার করা হয়।

২ থেকে ৬ বছরের অটিজম শিশুদের ক্ষেত্রে DTT ব্যবহার আদর্শ। DTT স্পেকট্রামের সঙ্গে যুক্ত শিশুদের শিক্ষাকে বিভিন্ন ভাগে বিভক্ত করে শিখন প্রক্রিয়াকে অনেক সহজ করে দেয়।

যেমন ধরা যাক একটি শিশুকে দাঁতব্রাশ করতে শেখানো হবে। DTT এই দাঁতব্রাশ শিখন প্রক্রিয়াকে বেশ কয়েকটি স্টেপে ভাগ করে নিয়ে তা শেখাবে।

শিশু প্রতিটি স্টেপ সফল ভাবে শেষ করলে তাকে উৎসাহিত করার জন্য “গ্রেট জব” বলে মৌখিক পুরষ্কার প্রদান করা হয়।

অথবা একটি স্টার স্ট্যাম্প শিশুর হাতের পিছনে সেঁটে দেওয়া হয়।

DTT – ৬টি স্টেপ হলঃ

  1. Antecedent ( সাধারণত থেরাপিস্টরা শিশুকে নির্দেশ দিয়ে থাকে বা অনুরোধ করে থাকে )
  2. Prompt ( বিভিন্ন আকার ইঙ্গিতের মাধ্যমে বা সহযোগিতার মাধ্যমে শিশুকে নির্দিষ্ট কাজটি করতে সাহায্য করা )
  3. Response ( টার্গেট বিহেভিয়র)
  4. Consequence for correct response ( বাড়তি উৎসাহ প্রদান বা প্রশংসা)
  5.  Consequence of incorrect response ( সংশোধন )
  6. Inter- trial interval ( টাস্ক করার মাঝে বিরতি)

DTT অটিজম আছে এরকম শিশুদের জন্য খুবই উপকারি। কারণ এই মেথড তাদের একটি সম্পূর্ণ টাস্ককে ভেঙ্গে ভেঙ্গে শিখতে সাহায্য করে।

অটিজম কি ভাল হয়আরলি ইন্টেন্সিভ বিহেভিওরাল ইন্টারভেনশন – Early Intensive Behavioral Interventions: 

EIBI মূলত ABA থেরাপিরই একটি অঙ্গ। ৫ বছর এবং তার চেয়ে কম বয়সী অটিজম শিশুদের উপর এই মেথড ব্যবহার করা হয়।

একটি সফল EIBI ট্রিটমেন্ট এর জন্য সপ্তাহে ২০ থেকে ৪০ ঘণ্টা সেশন প্রয়োজন। ABA এর মতই এখানেও পজিটিভ রিইনফোরসমেন্ট এর দ্বারা শিশুকে টার্গেট বিহেভিয়ার রপ্ত করতে শেখানো হয়।

ক্ষতিকারক, ধংসাত্বক আচরণ যেমন- নিজেকে আঘাত করা, অন্যকে আঘাত করা ও অন্যান্য এগ্রেসিভ আচরণ নিয়ন্ত্রণেও এই EIBI মেথড ব্যবহার করা হয়।

২০১৪ সালে পরিচালিত একটি গবেষণাপত্রে পর্যবসিত হয় যে, দুবছর বয়সের আগে যে সকল অটিজম শিশুর EIBI ট্রিটমেন্ট শুরু হয়েছিল সাফল্যের সঙ্গে তাদের আচরণ পরিবর্তন ও উন্নয়ন ঘটানো সম্ভব হচ্ছে এই পদ্ধতির মাধ্যমে।

প্রাসঙ্গিক শিক্ষাদান- Incidental Teaching: 

ABA থেরাপির আরেকটি অংশ হল এই প্রাসঙ্গিক শিক্ষাদান প্রক্রিয়া। অটিজম শিশুদের কমিউনিকেশন শেখাতে এই প্রক্রিয়া ব্যবহার করা হয়।

২ থেকে ৯ বছরের অটিজম শিশুদের এই প্রাসঙ্গিক শিক্ষাদান প্রদানের কথা বলা হয়ে থাকে তবে এটা যে কোনো বয়সেই কাজ করে।

প্রাসঙ্গিক শিক্ষাদানের পদ্ধতিগুলো হলঃ

  1. একটি ঘর শিশুর বিভিন্ন খেলনা দিয়ে সাজিয়ে রাখতে হবে।
  2. ঘরের খেলনাগুলো শিশু অন্য ঘর থেকে দেখতে পারবে কিন্তু সহজে সেখানে পৌঁছতে পারবে না।
  3. এবার অপেক্ষা করতে হবে শিশুর বলার জন্য যে তার ঐ খেলনাগুলো প্রয়োজন। বলতে না পারলেও সে পয়েন্ট করে দেখাবে।
  4. এবার শিশুকে জিজ্ঞেস করতে হবে – সে কোন খেলনাটি নিয়ে খেলতে চায়?
  5. শিশুর উত্তরের জন্য অপেক্ষা করতে হবে- সে বলল ‘ঘোড়া’।
  6. এবার তাকে পুরষ্কার হিসেবে ঘোড়ার খেলনাটি দিতে হবে।

পারিপার্শ্বিক আবস্থা জনিত শিক্ষাদান- Milieu Teaching: 

আমাদের পারিপার্শ্বিক পরিবেশের মধ্যে এই মেথডটি পরিচালিত হয়ে থাকে যেমন- ঘর, খেলার মাঠ, পার্ক। এর উদ্দেশ্য হল শিশুর ভাষার বিকাশ ঘটানো।

সকালে খাবার সময়, স্কুলে যাওয়ার সময়, পার্কে খেলার সময় প্রভৃতি প্রতিদিনের কাজের সময় এই শিক্ষাদান প্রক্রিয়া চলতে থাকে। এখানে শিক্ষক হিসেবে থাকেন শিশুর অভিভাবক বা কেয়ার গিভার যিনি অপেক্ষা করবেন তার শিশু নিজের থেকে কোনো কাজ করার জন্য আগ্রহ দেখাবে।

তারপর সেই কাজের সুত্র ধরে শিশুর সাথে কমিউনিকেশন গড়ে তুলবে শিক্ষক। এই পদ্ধতি তিনটি স্টেপে শেখানো হয়ে থাকে।

  1. Model: শিক্ষক স্পষ্ট ভাবে যে ভাষাটি শেখাতে চায় তার ব্যবহারিক প্রয়োগ করে দেখাবে ও শিশু তা অনুকরণ করবে।
  2. Mand: শিক্ষক এবার শিশুকে প্রশ্ন করবে “তোমার কি প্রয়োজন? বা তুমি যা চাও আমায় বলো।
  3. Time delay: এবার শিক্ষক অপেক্ষা করবে শিশুর রেস্পন্সের জন্য। তিনি প্রয়োজনে কিছু ভাব ভঙ্গিমার মাধ্যমে শিশুকে বোঝাবেন যে তিনি তার কাছ থকে কিছু উত্তর আশা করছেন।
পরিবর্ধিত পারিপার্শ্বিক অবস্থা জনিত শিক্ষাদান- Enhanced Milieu Teaching (EMT): 

এটি উপরের পারিপার্শ্বিক অবস্থা জনিত শিক্ষাদানের পরিবর্ধিত রুপ। EMT বিষয়ে প্রশিক্ষণ নিয়ে মুলত অভিভাবকরাই বাড়িতে এই কাজটি করে থাকেন।

EMT শিশুর কমিউনিকেশনের পাশাপাশি সমস্যা মূলক আচরণ নিয়ন্ত্রণ করতেও শেখায়। অযাচিত আচরণ নিয়ন্ত্রণের জন্য কিছু পরিকল্পনাঃ

  • টাইমার ব্যবহার করা ( শিশু যে কাজটি করছে তা টাইমার বন্ধ হয়ে গেলে সেও সেই কাজটি বন্ধ করবে )
  • ভিজুয়াল সিডুলের ব্যবহার (সারাদিন শিশুকে কি কি কাজ করতে হবে তা সে ভিজুয়াল সিডুল দেখে বুঝতে পারবে )
  • চয়েস বোর্ড ব্যবহার করা ( শিশুকে বিভিন্ন বিষয় থেকে চয়েস করে নেওয়ার সুযোগ দিতে হবে।)

১৯৯৪ এর একটি গবেষণায় দেখা গিয়েছে যে, বাড়িতে EMT প্র্যাকটিস করে অভিভাবকরা ভালো ফলাফল পেয়েছেন।  অভিভাবকদের সঙ্গে শিশুদের সম্পর্ক আরো দৃঢ় হয়েছে বাচ্চাদের কমিউনিকেশন স্কিলও অনেক উন্নত হয়েছে।

এছাড়াও আরো যে সমস্ত মেথডগুলি ব্যবহার করা হয় সেগুলি হলঃ

  • Pivotal Response Treatment(PRT)
  • Positive Behavior Support
  • UCLA Young Autism Project
  • Verbal Behavior Approach

কোন ইন্টারভেনশন মেথডটি আপনার শিশুর জন্য সঠিক হবে তা বেঁছে নেওয়া একটি কঠিন বিষয়। তাই আপনার শিশুর ডাক্তার, থেরাপিস্ট ও এডুকেটর দের পরামর্শ নিয়ে সঠিক ইন্টারভেনশন প্রক্রিয়া নির্বাচন করবেন।

References:

Autism Treatment. Retrieved from https://www.asha. org/PRPSpecificTopic.aspx?folderid=8589935303&sec- tion=Treatment
Discrete Trial Training. 2001. Retrieved from http:// www.educateautism.com/applied-behaviour-analysis/ discrete-trial-training.html
Discrete Trial Training (DTT). Retrieved from https:// raisingchildren.net.au/autism/therapies-guide/dis- crete-trial-training
Meta-Analysis of Early Intensive Behavioral Inter- vention for Children With Autism. 13 May 2009. Retrieved from https://www.tandfonline.com/doi/ abs/10.1080/15374410902851739#.Vbea0ypViko
Assessing progress and outcome of early intensive be- havioral intervention for toddlers with autism. Decem- ber 2014. Retrieved from https://www.sciencedirect. com/science/article/abs/pii/S0891422214003898
Enhanced Milieu Teaching: Effects of Parent-Im- plemented Language Intervention. 1 July, 1994. Retrieved from https://journals.sagepub.com/doi/ abs/10.1177/105381519401800303?journalCode=jeib

      Sandip Goon

          Principal

Disha Digital School

Leave a Reply