Blog

কিভাবে আপনার বিশেষ শিশুকে কাউন্টিং বা গণনা শেখাবেন?

কাউন্টিং

যদি কোনো শিশুর বিকাশ জনিত সমস্যা থাকে তবে তাকে কাউন্টিং বা গণনা সম্পর্কে ধারনা দেওয়া একটি কঠিন কাজ।

তবে কাউন্টিং শেখানোর বিভিন্ন পদ্ধতি অভিভাবকদের জানা থাকলে এই কাজটি অনেক সহজ হয়ে যায়।

কাউন্টিং শেখানোর মূলত দুটি লক্ষ্য- এক রোট কাউন্টিং দুই- ওয়ান টু ওয়ান করেসপন্ডেন্স।

রোট কাউন্টিং – সিকুয়েন্স অনুযায়ী পরপর কাউন্ট করা হল রোট কাউন্টিং।

অঙ্ক শেখার প্রথম সহজ ধাপ হল এই রোট কাউন্ট।

যেমন ধরা যাক আপনি আপনার শিশুকে বললেন যে 5 পর্যন্ত কাউন্ট করো সে ওয়ান, টু, থ্রি, ফোর, ফাইভ এভাবে রোট কাউন্টিং করবে।

Rote Counting

ওয়ান টু ওয়ান করেসপন্ডেন্স- কাউন্টিং শেখানোর সময় একটি সাধারণ সমস্যা হল শিশু উচ্চ স্বরে ওয়ান, টু, থ্রি, ফোর বলে গেলেও কোন সংখ্যার কি মানে সেটা বুঝে উঠে না।

তাই রোট কাউন্ট শেখা হয়ে গেলে শিশুকে প্রতি নাম্বারের সাথে অবজেক্ট এর পরিচয় ঘটিয়ে সংখ্যার মানে বোঝাতে হবে।

১ মানে একটি আপেল বা একটি পেন। ২ মানে দুটি চকলেট বা অন্যকিছু।

এবার কাউন্টিং শেখানোর কিছু পদ্ধতি নীচে আলোচনা করা হল-

  • শিশুকে সাথে নিয়ে একটি নাম্বারের সাথে প্রধানত একটি বস্তুর সাথেই পরিচয় ঘটাতে হবে।

যেমন ধরা যাক একটি পাত্রে কিছু আপেল রাখা আছে। আপনি আরেকটি পাত্র নিয়ে শিশুকে নির্দেশ দিন সে যেন একটি করে আপেল নিয়ে খালি পাত্রে রাখে।

এভাবে একটি আপেল তুলে সে খালি পাত্রে রাখবে ও মুখে একটি আপেল, দুটি আপেল উচ্চারণ করে কাউন্ট করবে। আগে কাউন্ট করতে বলবেন তারপর পাত্রে আপেলটি রাখতে বলবেন।

  • মাঝে মাঝে অবজেক্ট কাউন্টিং এর সময় ১ বাদ দিয়ে অন্য যে কোনো নাম্বার দিয়ে কাউন্ট করান।

যেমন ধরা যাক আপনি একটি পাত্রে কিছু আঙুর ফল নিয়ে শিশুর সামনে দাঁড়াবেন ও শিশুকে নির্দেশ দিবেন সে যেন ওই পাত্র থেকে ৫টি আঙুর তুলে নেয়।

৫টি আঙুর তুলে নেওয়ার পর আপনি আরও ৩টি আঙুর তাকে নিতে বলবেন।

আপনি যদি প্রতিবার ১ সংখ্যা দিয়ে কাজ শুরু করেন তাহলে শিশুর মধ্যে ধারনা জন্মাবে প্রতি কাউন্টিং-ই হয়ত ১ থেকে শুরু হয়।

  • কাউন্টিং এর শেষে যে নাম্বার শিশু উচ্চারণ করবে সেটা হল বস্তুর টোটাল নাম্বার এই ধারনা তাকে দিতে হবে। 

1-10 কাউন্টিং পাজ্জল ওয়ার্কশীট ফ্রি তে ডাউনলোড করতে চাইলে নিচের ছবিটি ক্লিক করুন।

Counting Puzzle

যেমন ১০টি আপেল কাউন্ট করে সে একটি পাত্রে রেখেছে তাহলে সেই পাত্রে সমস্ত আপেল গুলি পুনরায় কাউন্ট করিয়ে শেষের সংখ্যটি অর্থাৎ ১০ হল সর্বমোট আপেলের সংখ্যা তা বোঝাতে হবে।

  • উক্ত পদ্ধতি গুলোর মাধ্যমে প্রাথমিক ধারনা তৈরি হলে শিশুর সামনে 1-5 লেখা ফ্ল্যাসকার্ড রাখুন।

প্রতি টি কার্ড দেখিয়ে দিন। সাথে প্রতি টি নাম্বারের শেপ এঁকে ধারনা দিতে পারেন। 1-5 লেখা বিভিন্ন ধরনের ফ্ল্যাশকার্ড ম্যাচ করতে দিন।

হাতে নাম্বার লিখে তার উপর নাম্বার কাপ ম্যাচ করতে বলুন। নাম্বার রকেট, নাম্বার চেইন প্রভৃতি এক্টিভিটি গুলো করিয়ে শিশুকে নাম্বারের সাথে পরিচয় করিয়ে তুলুন।

  • নাম্বার কার্ড এর সাথে পরিচিত হলে অবজেক্ট ব্যবহার করুন।

যেমন একটি আপেল রাখুন টেবিলে তার পাশে 1-5 লেখা ফ্ল্যাশ কার্ড এলোমেলো করে রেখে দিন শিশুকে নির্দেশ দিন একটি আপেলের পাশে এক লেখা ফ্ল্যাশ কার্ড খুঁজে নিয়ে রাখতে।

সঠিক নাম্বার লেখা ফ্ল্যাশ কার্ড রাখলে আরও একটি আপেল রাখুন। এবার আপেল দুটি কাউন্ট করিয়ে সঠিক নাম্বার বলতে বলুন ও ফ্ল্যাশ কার্ড খুঁজে নিয়ে আপেলের পাশে রাখতে বলবেন।

এভাবে অবজেক্ট কাউন্ট করা শিখে গেলে নাম্বার পাজ্জল ম্যাচ করতে শেখান।

  • প্রত্যহিক জীবনের বিভিন্ন কাজে নাম্বার কাউন্ট করান।

যেমন আপনার শিশু আপনার কাছে কিছু চাইল আপনি তা এনে দেওয়া পর্যন্ত তাকে 1-10 পর্যন্ত কাউন্ট করতে বলুন। আবার খাবার সময় টেবিলে শিশুকে তিনটি গ্লাস বা প্ল্যাট সাজাতে বলুন। এভাবে প্রতিদিনের কাজে নাম্বার ব্যবহার করে কাউন্টিং শেখান।

  • বিশেষ শিশুরা অনেক সময় ছন্দের মাধ্যমে পড়তে ভালোবাসে।

এক্ষেত্রে নাম্বার কাউন্টিং এর ছড়া বা গান ব্যবহার করতে পারেন। যেমন- One, two, three, four, five, Once I caught a fish alive,…

এক দুই তিন

মায়ের সাথে ইঁদুর ছানা নাচছে তা ধিন ধিন

এছাড়া বিভিন্ন মাজাদার কাউন্টিং গ্যাম রয়েছে সেগুলোর মাধ্যমেও শিশুকে কাউন্টিং এর ধারনা দেওয়া সম্ভব। ‍‍‍‍

Written By Sandip Goon

Principal,

Disha Digital School

Leave a Reply