News

জুন মাস থেকে প্রতিবন্ধকতার সার্টিফিকেট অনলাইনে

dishadigitalschool

কেন্দ্র জুন মাস থেকে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যগুলিতে অনলাইন মোডের মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্নদের শংসাপত্র প্রদান বাধ্যতামূলক করেছে।

The Ministry of Social Justice and Empowerment গত ৬ই মে একটি গ্যাজেট নোটিফিকেশন প্রকাশ করেছে।

তাদের দপ্তর থেকে টুইট করে বলা হয়েছে- আগামি ১লা জুন থেকে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যগুলি বাধ্যতামূলক ভাবে UDID পোর্টালের মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্নদের শংসাপত্র প্রদান করবে। তারা সমস্ত রাজ্যকে এই নির্দেশ যত দ্রুত সম্ভব কার্যকর করার নির্দেশও দিয়েছে।

Tweet- “Mandatory for all States/UTs to grant certificate of disability through online mode only using UDID portal with effect from June 1. States/UTs have been advised for compliance,”

দেশের বিশেষ চাহিদা সম্পন্নদের বিভিন্ন সংস্থা ও ব্যক্তিগণ করোনা পরিস্থিতিতে সার্টিফিকেট বানাতে সমস্যার সম্মুখীন হচ্ছিল। অনেকেই সার্টিফিকেট না পাওয়ার দরুন সরকারি সুযোগ সুবিধে পাচ্ছে না। এবার অনলাইন শংসাপত্র প্রদান করা হলে অনেক বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি ও পরিবারের উপকার হবে আশা করা যায়।

কিভাবে ইউনিক ডিসএবিলিটি কার্ড বানাবেন

তবে কেন্দ্রীয় সরকারের UDID পোর্টাল অনেক বছর আগে চালু হলেও এবং বিভিন্ন রাজ্যে এর মাধ্যমে শংসাপত্র প্রদান শুরু হলেও পশ্চিমবঙ্গে এখনো তা কার্যকর হয়নি।

 

Leave a Reply